January 21, 2019
  • সৌম্য-ইমরুলের জোড়া সেঞ্চুরিতে জিম্বাবুয়েকে ধবলধোলাই
  • মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে চীনের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
  • পঞ্চগড়ে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ৯
  • বাংলাদেশিদের ‘অনঅ্যারাইভাল’ ভিসা দেবে চীন: স্বরাষ্ট্রমন্ত্রী
  • ঐক্যফ্রন্টের ৭ দফার একটিও মানা হবে না: কাদের
  • গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে সবকিছু করবে ইসি
  • অভিযানের প্রস্তুতি সম্পন্ন, এলাকায় ১৪৪ ধারা জারি
  • জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় ২৯ অক্টোবর
  • প্রধানমন্ত্রী সৌদি আরব সফরে যাচ্ছেন আজ
  • ইসিকে গণসংহতি আন্দোলনের আইনি নোটিশ

উত্তাল গাজা, ইসরায়েলি সৈন্যদের গুলিতে ৩৭ ফিলিস্তিনি নিহত


বার্তা৭১ ডটকমঃ ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর গুলিতে গাজায় কমপক্ষে ৩৭ জন বিক্ষোভকারী নিহত হয়েছে। ফিলিস্তিনি কর্মকর্তারা বলছেন, তেল আবিব থেকে যুক্তরাষ্ট্র দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার ঠিক কয়েক ঘণ্টা আগে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের উপর ইসরায়েলি বাহিনী গুলি চালায়। গুলিতে আহত হয়েছে আরো পাঁচশোর মতো মানুষ।

গত কয়েক সপ্তাহ ধরেই গাজা-ইসরায়েল সীমান্তে ফিলিস্তিনিদের বিক্ষোভ চলছে। যুক্তরাষ্ট্রের দূতাবাস সরিয়ে নেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইসরায়েল। কিন্তু ইউরোপসহ সারা বিশ্বের বিভিন্ন দেশ এর তীব্র নিন্দা জানিয়েছে।

তেল আবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হওয়ার পর থেকেই ফিলিস্তিনিরা এর বিরুদ্ধে বিক্ষোভ করে আসছে।

আজ যখন আর কয়েক ঘণ্টা পরেই যুক্তরাষ্ট্রের দূতাবাস সরিয়ে নেওয়া হচ্ছে, তখন ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর গুলিতে এতো ব্যাপক রক্তপাতের ঘটনা ঘটলো।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর থেকে ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে। পূর্ব জেরুজালেমে তারা গড়ে তুলেছে দু’লাখ ইহুদির জন্যে বহু বসতি। আন্তর্জাতিক আইনে এসব বসতি অবৈধ।

একসময় জেরুজালেমে বহু দেশের দূতাবাস ছিলো। কিন্তু ১৯৮০ সালে ইসরায়েল জেরুজালেমকে রাজধানী হিসেবে ঘোষণা করার পর বহু দেশ সেখান থেকে তাদের দূতাবাস সরিয়ে নেয়।

কিন্তু গত বছরের ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্রের দূতাবাস সরিয়ে নেওয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণার পর পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

জেরুজালেমের এক ফিলিস্তিনি বাসিন্দা আদেল হালাক বলেন, এই ভূমিতে বহু নবী এসেছেন। তারা আমাদের জন্যে বহু বাণী ও ধর্ম নিয়ে এসেছেন। ট্রাম্প নামে আমাদের আর কোনো নবীর দরকার নেই। আমেরিকার শক্তি তো সবখানেই আছে। আমাদের এখানে তার দরকার নেই।”

আজ জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাসের উদ্বোধন হওয়ার কথা রয়েছে। এটি আরো পরে হওয়ার কথা ছিলো কিন্তু ইসরায়েলের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানটি এগিয়ে আনা হয়েছে। সেখানে প্রেসিডেন্ট ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ও তার জামাতা জারেড কুশনারের উপস্থিত থাকার কথা রয়েছে। বলা হচ্ছে, ভিডিও লিঙ্কের মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্পও এই অনুষ্ঠানে বক্তব্য রাখবেন।

গত ছ’সপ্তাহ ধরে গাজায় ফিলিস্তিনিরা বিক্ষোভ করছে ইসরায়েলের ভেতরে তাদের নিজেদের জমি জমা ফেরত পাওয়ার দাবিতে। তারা চায় তাদের পিতৃপুরুষের বসতভিটায় ফিরে যেতে।

কিন্তু ইসরায়েল বলছে, বিক্ষোভকারীরা তাদের সীমান্ত লঙ্ঘন করছে। গাজায় স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে গত কয়েক সপ্তাহে ৫০ জনেরও বেশি নিহত এবং আরো কয়েক হাজার মানুষ আহত হয়েছে। সূত্র: বিবিসি

বিভাগ - : আন্তর্জাতিক

কোন মন্তব্য নেই

মন্তব্য দিন