October 17, 2019
  • বড় ঘটনা ঘটানোর জন্য এটা ‘টেস্ট কেস’ হতে পারে : কাদের
  • যুবলীগ নেতা হত্যার প্রধান আসামি ‌‘বন্দুকযুদ্ধে’ নিহত
  • পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা
  • একদিনের নবজাতকের মরদেহ টেনে আনল কুকুর
  • পুলিশের ওপর বোমা হামলার দাবি আইএসের
  • মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য কাজ করছি : প্রধানমন্ত্রী
  • চলমান মামলা নিয়ে গণমাধ্যমে রিপোর্টে বাধা নেই: আইনমন্ত্রী
  • বঙ্গবন্ধু স্যাটেলাইটে দেশের সব বেসরকারি টিভি
  • কালশী থেকে বাউনিয়া খাল পর্যন্ত পাইপ ড্রেন
  • ঝড়ে বায়তুল মোকাররমে দুর্ঘটনায় তদন্ত কমিটি

ঝড়ে বায়তুল মোকাররমে দুর্ঘটনায় তদন্ত কমিটি


বাংলার নিউজ ডট কমঃ বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ঝড়ে হতাহতের দুর্ঘটনায় সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে ইসলামিক ফাউন্ডেশন। তিন কর্মদিবসের মধ্যে অর্থাৎ আগামী মঙ্গলবারের মধ্যে কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে।

সাত সদস্যের কমিটির আহ্বায়ক করা হয়েছে ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম। মসজিদ ও মার্কেট বিভাগের পরিচালক মুহাম্মদ মহীউদ্দিন মজুমদারকে সদস্য সচিব করা হয়েছে।

কমিটির অন্যরা হলেন- বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ডা. এ বি এম জাহাঙ্গীর আলম, দ্বিনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক আনিছুর রহমান সরকার, মসজিদ ও মার্কেট বিভাগের উপপরিচালক মো. রফিকুল ইসলাম ও উপসহকারী প্রকৌশলী ফজলুল করিম।

বায়তুল মোকাররমের উত্তর গেটের দুর্ঘটনায় আহতদের পাশে দাঁড়িয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।

শনিবার সকালে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি আহতদের দেখতে যান তিনি। এ সময় তিনি মেডিক্যালে চিকিৎসাধীন গুরুতর আহত বরিশালের আফজাল হোসেনকে আইসিইউতে সুচিকিৎসার ব্যবস্থা করেন। প্রতিমন্ত্রী প্রায় দুই ঘণ্টা ঢাকা মেডিক্যালে আহতদের পাশে অবস্থান করেন।

তা ছাড়া, আহত নগর পুলিশের বিশেষ শাখার (এসবি) এএসআই শরিফুল ইসলামকে (৩৬) পঙ্গু হাসপাতালে স্থানান্তরের ব্যবস্থা করেন। পরে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ঝড়ে ক্ষতিগ্রস্ত অস্থায়ী প্যান্ডেল এলাকা পরিদর্শন করেন প্রতিমন্ত্রী।

এর আগে শুক্রবার দুর্ঘটনার পরপরই রাতে আহতদের চিকিৎসার খোঁজখবর নিতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ছুটে যান ধর্মসচিব মো. আনিছুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল ও ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম।

এ সময় তারা আহতদের চিকিৎসার খোঁজখবর নেন এবং সুচিকিৎসা নিশ্চিত করেন।

উল্লেখ্য, শুক্রবার সন্ধ্যায় রাজধানীতে হঠাৎ কালবৈশাখী ঝড়ে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে মুসল্লিদের নামাজ আদায়ের সুবিধার্থে অস্থায়ীভাবে নির্মিত প্যান্ডেল ভেঙে পড়ে। এ সময় নামাজরত অবস্থায় শফিকুল ইসলাম (৩৬) নামের এক মুসল্লির মৃত্যু হয়। তার গ্রামের বাড়ি লালমনিরহাট জেলার আদিতমারিতে। লাশ গ্রামের বাড়ি নিয়ে যাওয়া হয়েছে। নিহতের পরিবারকে নগদ ২৫ হাজার টাকা দেওয়া হয়েছে।

এ ঘটনায় আহত হন মোট ২২ জন। এর মধ্যে রফিউজ্জামান (২৪), মনিরুল ইসলাম (৩০), আবদুল কুদ্দুস (৩৪), জানে আলম (২২), সাদিকুর রহমান (২৭), তারেক রহমান (৩৫), মাসুদ (২৬), জহিরুল ইসলাম (২৮), সজীব (২৫), আউয়াল (২৮) ও আমিন উল্লাহ (২৬) ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে ফিরে যান। ঢাকা মেডিক্যালে চিকিৎসাধীন আছেন আফজাল হোসেন (৬৮), বিপ্লব (২৪) ও হৃদয় (১৮)। আহতদের চিকিৎসা খরচ বহন করা হবে।

ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম কার্যালয়ে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে বোর্ড অব গভর্নরস এর মসজিদ ও মার্কেটের সাব কমিটির সভা অনুষ্ঠিত হয়।

এ সভায় নিহতের শোকসপ্তত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন ও রুহের মাগফিরাত কামনা করা হয়। আহতদের চিকিৎসার সর্বোচ্চ গুরুত্ব প্রদানের নির্দেশনা প্রদান করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, ইসলামিক ফাউন্ডেশন বোর্ড অব গভর্নরসের গভর্নর আলহাজ্জ মিছবাহুর রহমান চৌধুরী, গভর্নর সিরাজ উদ্দিন আহমেদ ও ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিভাগ - : জাতীয়

কোন মন্তব্য নেই

মন্তব্য দিন