July 25, 2017
  • সুরঞ্জিতের আসনে মনোনয়ন পেলেন স্ত্রী জয়া সেন
  • নির্বাচনে জয়ী হতে বিতর্কিত ব্যক্তিকে সিইসি করা হয়েছে : খালেদা জিয়া
  • কুমিল্লায় আফজল খানের মেয়ে আওয়ামী লীগের মেয়র প্রার্থী
  • বিশ্বব্যাংকের আরো একটি গাড়ি জব্দ
  • আসছে চার লাখ ২০ হাজার কোটি টাকার বাজেট: অর্থমন্ত্রী
  • বিএনপি সন্ত্রাসী দল এটা গর্বের নয়: অাইন মন্ত্রী
  • আবারো জনগণের সেবা করার সুযোগ চাইলেন: প্রধানমন্ত্রী
  • আমি ব্যারাকে ফিরে যেতে চেয়েছিলাম: এরশাদ
  • দেশের প্রথম সৌর খাদ্যগুদাম উদ্বোধন প্রধানমন্ত্রীর
  • ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালনের আহ্বান নৌমন্ত্রীর

ঢাবিতে তিন দিনব্যাপী জীব প্রযুক্তি বিষয়ক সম্মেলন

image-9150

বার্তা৭১ ডটকমঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার অ্যান্ড বায়োটেকনোলজির (বিএপিটিসি অ্যান্ড বি)উদ্যোগে ‘Biotechnology for innovative Agriculture and Food Security’ শীর্ষক তিন দিনব্যাপী ৮ম আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

শনিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান সম্মেলনের উদ্বোধন করেন।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে জীব প্রযুক্তি বিষয়ক গবেষণা আধুনিকায়নের ওপর গুরুত্বারোপ করেন। এ বিষয়ে যৌথ সহযোগিতামূলক কার্যক্রম গ্রহণের জন্য তিনি বিভিন্ন দেশের গবেষকদের প্রতি আহ্বান জানান।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, খাদ্য উৎপাদন, উদ্ভিদের বংশ বিস্তার, রোগ নির্মূল এবং জীবদেহের রাসায়নিক রূপান্তরের ক্ষেত্রে প্ল্যান্ট টিস্যু কালচার কৌশল বর্তমানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশের বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ সাধনে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য তিনি বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানান। উপাচার্য বলেন, বিজ্ঞানের অগ্রযাত্রা, প্রযুক্তির সম্প্রসারণ এবং অর্থনৈতিক ও মানব সম্পদ উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকগণ নিরলসভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বিজয়ের মাসে উপাচার্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার অ্যান্ড বায়োটেকনোলজির সভাপতি অধ্যাপক ড. মো. মোজাম্মেল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ এবং গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মো. নাসিরুদ্দিন বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার অ্যান্ড বায়োটেকনোলজির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শেখ শামীমুল আলম স্বাগত বক্তব্য দেন।
উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

বিভাগ - : শিক্ষাঙ্গন

কোন মন্তব্য নেই

মন্তব্য দিন