November 22, 2017
  • ৭ মার্চের ভাষণকে বিশ্ব স্বীকৃতি: নাগরিক সমাবেশ শনিবার
  • ২০১৮ সালে সরকারি ছুটি ২২ দিন
  • শাবি শিক্ষার্থীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ
  • শ্যাননের সঙ্গে খালেদা জিয়ার ফলপ্রসূ আলোচনা হয়েছে : মির্জা আলমগীর
  • শিল্প ও বাণিজ্য মেলা নামে র‌্যাফেল ড্র নামক জুয়ার রমরমা ব্যবসা
  • প্রধান বিচারপতির ভূমিকা দুঃখজনক : আমু
  • ঈদুল আজহা ২ সেপ্টেম্বর
  • রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপ শুরু বৃহস্পতিবার
  • বিষধর সাপ নিয়ে খেলছে বিএনপি: ওবায়দুল কাদের
  • ‘নির্বাহী ও বিচার বিভাগে দূরত্ব সৃষ্টির চক্রান্তে বিএন‌পি’

দেশের প্রথম সৌর খাদ্যগুদাম উদ্বোধন প্রধানমন্ত্রীর

image-22183
বার্তা৭১ ডটকমঃ
বগুড়ার শান্তাহারে ২৫ হাজার মেট্রিক টন খাদ্যশস্য ধারণ ক্ষমতাসম্পন্ন অত্যাধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত বহুতল খাদ্য গুদাম (ওয়্যারহাউস) উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহযোগিতায় প্রায় ২৩২ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে খাদ্য অধিদপ্তর এই আধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত খাদ্য গুদামটি নির্মাণ করে। এটি সৌরশক্তির সাহায্যে পরিচালিত হবে এবং সারাবছর খাদ্যশস্য মজুদ থাকবে।

এই গুদামটিতে খাদ্যশস্য সারাবছর একটি নিয়ন্ত্রিত তাপমাত্রায় সংরক্ষণ করা সম্ভব হবে বিধায় এতে খাদ্যগুণ অটুট থাকবে।

প্রধানমন্ত্রী গুদামটি ঘুরে দেখেন এবং গুদাম প্রাঙ্গণে একটি আম গাছের চারাও রোপণ করেন। তিনি বলেন, তার সরকার খাদ্য মজুদ বাড়ানোর জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। ২০২১ সালের দিকে দেশ শতভাগ খাদ্য মজুদের সক্ষমতা অর্জন করবে বলেও প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, স্থানীয় সংসদ সদস্যবৃন্দ এবং রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সকালেই বিভিন্ন উন্নয়নকাজের উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বগুড়ায় পৌঁছেন।

নন্দিগ্রাম উপজেলা কমপ্লেক্সের সম্প্রসারিত ভবন ও হলরুম, শাহজাহানপুর থানা ভবন ও সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমভবন, শিবগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, সোনাতলা উপজেলার সিচারপাড়া-৩ গুচ্ছগ্রাম, সারিয়াকান্দি উপজেলার ১২টি আশ্রয়ণপ্রকল্প, আদমদিঘী উপজেলায় সৌরবিদ্যুৎচালিত পাতকুয়ার মাধ্যমে সেচ কার্যক্রম, জেলা পরিবার পরিকল্পনা অফিস ভবন, বগুড়া সদর উপজেলার নুনগোলা ইউনিয়নে ১০ শয্যার মা ও শিশু কল্যাণকেন্দ্র উদ্বোধন করবেন তিনি।

পাশাপাশি সারিয়াকান্দি মহাসড়কে খৈলসাকুড়ি সেতু, বগুড়া-সারিয়াকান্দি মহাসড়কে জয়ভোগা সেতু, বগুড়া-সারিয়াকান্দি মহাসড়কে হাট ফুলবাড়ী সেতু, কৃষিপণ্য বাজারজাতকরণে সোনাতলা উপজেলায় ১০ কিলোমিটার রাস্তা, কৃষিপণ্য বাজারজাতকরণে সারিয়াকান্দি উপজেলায় ১০ কিলোমিটার রাস্তা, বগুড়া প্রেসক্লাব ভবন এবং সোনাতলা উপজেলা পরিষদের সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুমের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন সরকারপ্রধান।

উদ্বোধন ও ভিত্তিস্থাপনের আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রী বেলা ৩টায় সান্তাহার স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগের জনসভায় যোগ দেবেন। এরপর সন্ধ্যা নাগাদ ঢাকায় ফিরে যাবেন।

বিভাগ - : জাতীয়

কোন মন্তব্য নেই

মন্তব্য দিন