December 18, 2017
  • রূপাকে গণধর্ষণ, হত্যায় ৫ বাস শ্রমিকের বিচার শুরু
  • বিতর্কিত ৫৭ ধারা বিলুপ্ত হচ্ছে : তথ্যমন্ত্রী
  • বিক্ষোভ মিছিল ঠেকাতে শব্দ বোমা
  • গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত ৭
  • অসামাজিক নৃত্য দেখে সর্বশান্ত হচ্ছে- যুব সমাজ
  • শনিবার ঢাকায় ফিরছে মেয়র আনিসুলের মরদেহ
  • মেঘনায় ৫ শতাধিক যাত্রী নিয়ে বিকল গ্রিন লাইন-২
  • ঢাকায় ‘রোহিঙ্গা’ শব্দটি উচ্চারণ করলেন পোপ ফ্রান্সিস
  • শুটিং সেটে অসুস্থ অক্ষয়
  • সরকার চাইলে আগাম নির্বাচনের জন্য কমিশন প্রস্তুত: সিইসি

সরকার চাইলে আগাম নির্বাচনের জন্য কমিশন প্রস্তুত: সিইসি


বার্তা৭১ ডটকমঃ সরকার চাইলে কমিশন আগাম নির্বাচনের জন্য প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সঙ্গে বুধবার সন্ধ্যায় নির্বাচন ভবনে অনুষ্ঠিত বৈঠকের পর সাংবাদিকদের কাছে তিনি একথা জানান।

সিইসি বলেন, সরকার আগাম নির্বাচনের কথা বললে আমরা করতে পারবো, আমাদের সেই প্রস্তুতি রয়েছে। তিনি আরো বলেন, নির্বাচনের জন্য আমরা ৯০দিন সময় পাব। জাতীয় নির্বাচনের আগে আমরা বিদেশি পর্যবেক্ষকদের আমন্ত্রণ জানাব। সিইসি আরো বলেন একটা ভালো নির্বাচনের জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ এবং আমাদের প্রস্তুতির কথা ইইউকে জানিয়েছি।

প্রবাসীদের ভোটাধিকারের বিষয়ে সিইসি বলেন, পোস্টাল ব্যালটে খুব একটা সাড়া পাওয়া যায় না। তাই আমি বলেছি যে, তিনশ’ আসনের নির্বাচনের জন্য আমাদের লোকজনের বিদেশে বাক্স নিয়ে যাওয়া সম্ভব না। তবে নিয়মটি এখনো বলবৎ আছে। যদি ইভিএম চালু হয়, তখন হয়তো এটা করা হবে।

তিনি বলেন, এই জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে কি না ইইউ প্রতিনিধি দল আমাদের কাছে জানতে চেয়েছিল আমি বলেছি যে, এটা সম্ভব না। আমরা প্রস্তুত না। কিছু রাজনৈতিক দল এটির বিরোধীতা করেছে, সেজন্য আমরা এ নিয়ে কোনো বিতর্কে যাবো না।

তাদেরকে বলেছি যে, তোমরা আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি গোষ্ঠি। ইউরোপীয় ইউনিয়নে আমাদের প্রায় ৮৫ ভাগ বাণিজ্য হয়। ৮০ থেকে ৯০ ভাগ গার্মেন্টস প্রোডাক্ট ইউরোপীয় ইউনিয়নে যায়।

সিইসি বলেন, নির্বাচনের ব্যাপারে তাদের কাছে যখন যে সাহায্য সহযোগীতার প্রয়োজন হবে তারা তা করবেন বলে আমাদেরকে আশ্বস্ত করেছেন।

সুষ্ঠু নির্বাচনের বিষয়ে তিনি বলেন, আমরা সুষ্ঠু নির্বাচনের জন্য প্রতিজ্ঞাবদ্ধ এবং সুষ্ঠু নির্বাচনের বিষয়ে আমাদের কোনো আপোষ নেই।

সিইসি বলেন, জাতীয় নির্বাচনের আগে আমরা বিদেশী পর্যবেক্ষকদের আমন্ত্রণ জানাবো। ইইউ প্রতিনিধিরা নির্বাচনের যে পরিবেশ রয়েছে তা নিয়ে সন্তুষ্ট। একটা ভালো নির্বাচনের জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ, এ কথা তাদের জানিয়েছি।

ঢাকায় নবনিযুক্ত ইইউ রাষ্ট্রদূত রেনজে টিরিংক সাংবাদিকদের বলেন, বর্তমান রাজনৈতিক পরিবেশ নিয়ে আমরা সন্তুষ্ট। আশা করি একটা ভালো নির্বাচনের জন্য কমিশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, সুষ্ঠু ও সবার অংশগ্রহণমূলক নির্বাচন আমরা চাই। আজকের বৈঠকে অন্য বিষয়গুলোর সাথে আমরা এটি জানিয়েছি।

বিভাগ - : জাতীয়, রাজনীতি

কোন মন্তব্য নেই

মন্তব্য দিন