December 7, 2019
  • শেখ হাসিনাই আইনের শাসন প্রতিষ্ঠা করেছেন
  • ঢাকা মহানগর দঃ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে দৌঁড়ে এগিয়ে মোর্শেদ কামাল
  • পুষ্পবৃষ্টিতে সিক্ত যুবলীগ চেয়ারম্যান ও সম্পাদক
  • হলি আর্টিজান মামলায় ৭ আসামির মৃত্যুদণ্ড, একজন খালাস
  • ওয়াকফ সম্পত্তিতে প্রশাসক হস্তান্তর করতে পারবে না : হাইকোর্ট
  • বড় ঘটনা ঘটানোর জন্য এটা ‘টেস্ট কেস’ হতে পারে : কাদের
  • যুবলীগ নেতা হত্যার প্রধান আসামি ‌‘বন্দুকযুদ্ধে’ নিহত
  • পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা
  • একদিনের নবজাতকের মরদেহ টেনে আনল কুকুর
  • পুলিশের ওপর বোমা হামলার দাবি আইএসের

সেরা আধুনিক বাংলা গানের পুরস্কার জিতেছে জুলফিকার রাসেলের গান


বার্তা৭১ ডটকমঃ কলকাতার নজরুল মঞ্চে আয়োজিত ‘মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস’ (বাংলা) আসরে ২০১৭ সালের সেরা আধুনিক বাংলা গানের পুরস্কার জিতেছে দুই বাংলার অন্যতম গীতিকবি জুলফিকার রাসেলের গান।

নচিকেতার গাওয়া এই গানটির নাম ‘সবুজ ছিল’। যা স্থান পেয়েছিল আশা অডিও থেকে প্রকাশিত নচিকেতার একক ‘বেঁচে থাকার মানে’ অ্যালবামটিতে। অ্যালবামের সবগুলো গান লিখেছেন জুলফিকার রাসেল।

৭ মার্চ আয়োজিত এ অনুষ্ঠানে গানটির শিল্পী নচিকেতা ও গীতিকবি জুলফিকার রাসেল উপস্থিত না থাকার কারণে সেদিন সেরা গানের ট্রফিটি তাদের পক্ষ থেকে গ্রহণ করেন আরেক খ্যাতিমান ব্যক্তিত্ব অঞ্জন দত্ত। এদিকে গেল ২২ মার্চ সেই সম্মাননা ট্রফি হাতে পান জুলফিকার রাসেল।

শুক্রবার ট্রফি নিয়ে দেশে আসেন জুলফিকার রাসেল। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘বৃহস্পতিবার (২২ মার্চ) রাতে সংগীতায়োজক টুনাই দেবাশীষ গাঙ্গুলীকে সঙ্গে নিয়ে আশা অডিও’র কর্ণধার মহুয়া লাহিড়ী যখন ভারতের রেডিও মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস (বাংলা)- এর ট্রফিটি আমার হাতে তুলে দিলেন, দারুণ এক অনুভূতি হলো! দেশের বাইরে এটাই আমার প্রথম স্বীকৃতি। স্বাভাবিকভাবেই এই অনুভূতি অন্যরকম! তবে মঞ্চে সবার উপস্থিতিতে এই ট্রফিটি হাতে নিতে পারলে আরো বেশি ভালো লাগতো। নানা কারণে সেটা হয়নি। আমি কৃতজ্ঞতা জানাই গানটির সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে।’

জানা গেছে, মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস (বাংলা)- এর রীতি অনুযায়ী সেরা গান বা অ্যালবাম পুরস্কার পেলে শিল্পীর ট্রফি মঞ্চে দেওয়া হয়, অন্যরা উপস্থিত থাকলে তার সঙ্গে যুক্ত হন। এরপর গান সংশ্লিষ্ট গীতিকবি, সুরকার, সংগীতায়োজক, প্রযোজকের জন্য আলাদা আলাদা ট্রফি পাঠিয়ে দেওয়া হয় গানটির প্রযোজনা প্রতিষ্ঠানে। সেই নিয়মের মধ্য দিয়েই ২২ মার্চ ট্রফিটি হাতে পান জুলফিকার রাসেল।

এই আসরের মধ্য দিয়ে বাংলাদেশের প্রথম কোনও গীতিকবি মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস (বাংলা) জিতে নিলেন। এর আগে গানে অবদানের জন্য বাংলাদেশ থেকে এই আসরে সম্মানিত হন একমাত্র রুনা লায়লা।

এদিকে মিরচি কর্তৃপক্ষ জানায়, ‘সবুজ ছিল’ গানটি বছরের সেরা হিসেবে নির্বাচিত হওয়ায় সেটির গীতিকবি জুলফিকার রাসেল, সুরকার ও কণ্ঠশিল্পী নচিকেতা, সংগীতায়োজক টুনাই দেবাশীষ গাঙ্গুলী ও প্রযোজনা সংস্থা আশা অডিওকে পুরস্কারটি প্রদান করা হয়।

এদিকে মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস (বাংলা)- এর এবারের আসরে আধুনিক বাংলা গান বিভাগে আরও পুরস্কার পেয়েছেন- সেরা পুরুষ কণ্ঠশিল্পী হিসেবে শোভন (ছুঁয়ে যাই ভেজা আঙুল), সেরা নারী কণ্ঠশিল্পী শ্রীরাধা বন্দ্যোপাধ্যায় (আমি তো বুঝিনি ঠিক), সেরা কম্পোজার পূরবশীল আচার্য (কোনও চিঠি আসবে না) এবং সেরা লিরিসিস্ট হিসেবে পুরস্কার পেয়েছেন রুপম ইসলাম (ডানিকেন)।

বিভাগ - : বিনোদন

কোন মন্তব্য নেই

মন্তব্য দিন