January 21, 2019
  • সৌম্য-ইমরুলের জোড়া সেঞ্চুরিতে জিম্বাবুয়েকে ধবলধোলাই
  • মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে চীনের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
  • পঞ্চগড়ে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ৯
  • বাংলাদেশিদের ‘অনঅ্যারাইভাল’ ভিসা দেবে চীন: স্বরাষ্ট্রমন্ত্রী
  • ঐক্যফ্রন্টের ৭ দফার একটিও মানা হবে না: কাদের
  • গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে সবকিছু করবে ইসি
  • অভিযানের প্রস্তুতি সম্পন্ন, এলাকায় ১৪৪ ধারা জারি
  • জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় ২৯ অক্টোবর
  • প্রধানমন্ত্রী সৌদি আরব সফরে যাচ্ছেন আজ
  • ইসিকে গণসংহতি আন্দোলনের আইনি নোটিশ

স্লোগানে স্লোগানে মুখর ক্যাম্পাস, বিক্ষোভে সামিল হচ্ছেন শিক্ষার্থীরা


বার্তা৭১ ডটকমঃ ধীরে ধীরে আন্দোলনরত শিক্ষার্থীরা জড়ো হচ্ছেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার এলাকায়। ‘কোটা-কোটা, সংস্কার সংস্কার’ স্লোগানে এখন মুখর পুরো ক্যাম্পাস। এছাড়াও শাহবাগ, টিএসসি এবং দোয়েল চত্বর এলাকায় শিক্ষার্থীরা বিক্ষিপ্তভাবে স্লোগান দিচ্ছে। সকাল দশটার পর থেকেই ভিড় বাড়ছে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের শিক্ষার্থীরাও মিছিলে যোগ দিতে থাকে। কয়েক হাজার শিক্ষার্থীর দীর্ঘ মিছিল ক্যাম্পাসের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করছে। সতর্ক অবস্থায় রয়েছে র‌্যাব-পুলিশ।

জলকামান ও রাইট ভ্যান নিয়ে শাহবাগ এলাকায় অবস্থান নিতে দেখা গেছে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের। সকাল ১১ টা ৫০ মিনিটের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে আন্দোলনকারিরা মিছিল নিয়ে শাহবাগের দিকে এগোলে পুলিশি বাধার মুখে পড়ে। পরে আন্দোলনরতরা মিছিল নিয়ে টিএসসির দিকে যায়।

একই দৃশ্য টিএসসি এলাকাতেও। সকাল এগারোটায় সরকার পক্ষের সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে বৈঠকের কথা থাকলেও কোনরকম আলামত দেখা যায়নি। ওদিকে, মগবাজার এলাকা থেকে ছাত্রলীগের একটি মিছিল ক্যাম্পাসের দিকে অগ্রসর হতে দেখা বলে আমাদের প্রতিবেদক জানিয়েছেন।

এর আগে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা সকাল সাতটার দিকে দোয়েল চত্বর এলাকায় জড়ো হওয়ার চেষ্টা করলে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের খবর পাওয়া গেছে। সকাল থেকে সেখানে জড়ো হওয়া কয়েক হাজার শিক্ষার্থীকে ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিপেটা ও টিয়ারশেল নিক্ষেপ করে। পুরো এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল থেকে কার্জন হল ও দোয়েল চত্বর এলাকায় অবস্থান নিতে থাকেন শিক্ষার্থীরা।

আন্দোলনকারীদের অভিযোগ ছাত্রলীগ পুলিশের পাশাপাশি লাঠি নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। ছাত্রলীগের মিছিল থেকে গুলির অভিযোগও করেছেন আন্দোলনকারীরা। উল্লেখ্য, কাটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে গতকাল রোববার রাত আটটা থেকে পুলিশের সংঘর্ষ, ধাওয়া, পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে অন্তত শতাধিক শিক্ষার্থী আহত হন। রাতে উপাচার্যের বাসভবনে ব্যাপক ভাঙচুর চালায় আন্দোলনকারীরা।

বিভাগ - : শিক্ষাঙ্গন

কোন মন্তব্য নেই

মন্তব্য দিন