November 26, 2020
  • বিএনপির গণতন্ত্র চর্চার সাফল্য হাওয়া ভবন প্রতিষ্ঠা : কাদের
  • প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তি: শিক্ষামন্ত্রী
  • করোনায় আক্রান্ত পররাষ্ট্রমন্ত্রী মোমেন, নাইজার সফর বাতিল
  • আ.লীগের ধর্মবিষয়ক সম্পাদক হলেন সিরাজুল মোস্তফা
  • ভার্চুয়াল জুম মিটিং এর মাধ্যমে প্রয়াত ফ্রান্স আওয়ামীলীগের সাবেক সভাপতি বেনজির সেলিম এর ১ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আলোচনা, মিলাদ-মাহফিল উদযাপিত
  • প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন ফরিদুল হক
  • করোনায় আরো ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২২৩০
  • ‘করোনা পরিস্থিতি খারাপ হলে কঠোর সিদ্ধান্ত’
  • মুক্তিযুদ্ধে ব্যবহৃত আগ্নেয়াস্ত্র বিক্রিতে হাইকোর্টের নিষেধাজ্ঞা
  • করোনায় মারা গেলেন দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরজ্জামান

ডিএসইতে উত্থানেও সিএসইতে কমেছে সূচক


বার্তা৭১ ডটকমঃ সপ্তাহের প্রথম কার্যদিবস ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক সামান্য বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯৩৭ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে চট্ট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পতনে শেষ হয়েছে লেনদেন। এসময় সিএসই’র প্রধান মূল্যসূচক সিএসইএক্স ১৭.৫৪ পয়েন্ট কমেছে।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ০.৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৯৪.৯২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭.১৮ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৩.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ১১০৭.৫২ পয়েন্টে ও ১৬৫০.৯৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৯৩৭ কোটি ৯৮ লাখ টাকার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) ৯৩৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিন শেষে ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭০টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির শেয়ার ও ইউনিট দর।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার। কোম্পানিটির ৬১ কোটি ৪৭ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ৫১ কোটি ৬৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৫ কোটি ৪৯ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আইএফআইসি ব্যাংক, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, লাফার্জহোলসিম, খুলনা পাওয়ার কোম্পানি, গ্রামীণফোন এবং সামিট পাওয়ার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৩১ পয়েন্ট। বাজারে লেনদেন হয়েছে ৩০ কোটি ৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে ১২২টির দাম বেড়েছে। কমেছে ১১৯টির এবং ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

বিভাগ - : অর্থ ও বাণিজ্য

কোন মন্তব্য নেই

মন্তব্য দিন